নাগরিকত্ব আইন নিয়ে ইতিমধ্যেই মুখ খুলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বিরোধীদের বিরুদ্ধে সুর চড়িয়ে তিনি বলেন, মিথ্যা প্রচার হচ্ছে। নিপীড়িত মানুষদের জন্যেই এই আইন। সম্প্রতি রামলীলা ময়দানে প্রধানমন্ত্রী বলেন, শোষিত, নিপীড়িত মানুষদের জন্য এই বিল পাস করিয়েছে লোকসভা ও রাজ্যসভা। গণতন্ত্রের এই মন্দিরকে দাঁড়িয়ে সম্মান করুন। যাঁরা এই বিল পাস করিয়েছেন তাঁদের সম্মান করুন। কিন্তু এনিয়ে মিথ্যে প্রচার করছে বিরোধীরা।

 

আর এদিন ফের CAA নিয়ে সুর চড়ালেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। এবং যথারীতি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে নিশান করলেন বিজেপির সর্বভারতীয় সভাপতি। শুক্রবার রাজস্থানের যোধপুরে জনসভা করেন বিজেপি সভাপতি তথা দেশের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। তিনি বলেন, কারও নাগরিকত্ব কেড়ে নেওয়ার আইন নয়, বরং শরণার্থীদের নাগরিকত্ব দেওয়ার আইন— এ কথাই বার বার বোঝানোর চেষ্টা করছে বিজেপি। যোধপুরের ভাষণেও অমিত শাহ এ দিন প্রথমে সে কথাই বলেন। তার পরেই প্রশ্ন ছুড়ে দেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রীর উদ্দেশে। শরণার্থীদের নাগরিকত্ব দেওয়ার সিদ্ধান্তে তাঁর সমস্যা হচ্ছে কেন? প্রশ্ন তোলেন শাহ।

 

বাংলাদেশে থেকে যাঁরা শরণার্থী হিসেবে পশ্চিমবঙ্গে ঢুকেছেন, এ দিন রাজস্থানের জনসভা থেকে তাঁদের আশ্বস্ত করার চেষ্টা করেন শাহ। তিনি বলেন, ‘‘আমি আপনাদের আশ্বস্ত করছি। আপনারা অত্যাচারিত হয়ে এসেছেন। এখানে কোনও অত্যাচার সহ্য করতে হবে না। সম্মানের সঙ্গে নাগরিকত্ব নিয়ে এখানে থাকবেন। মমতাদিদিকে ভয় পাবেন না।’’

 

অন্যদিকে, এদিন উত্তরবঙ্গে কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে সুর চড়িয়েছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়ও।

 

మరింత సమాచారం తెలుసుకోండి: